Thursday, May 30, 2013

ওয়েব ডেভেলপিং শিখুন আউটসোর্সিং করুন

আমরা অনেকেই আউটসোর্সিং এর সাথে জড়িত। অনেকেই আবার এটিকে পেশা হিসেবে বেছে নিয়েছেন।
কেউ SEO , কেউ graphics design, কেউ programming আবার কেউ web developing করে আউটসোর্সিং করছেন। অনেকে মনে করেন আউটসোর্সিং করতে কত কষ্ট না করতে হয় ! কিন্ত উপরের যে কোন একটি বিষয়ে মুটামুটি দক্ষ হলেই খুব সহজেই আউটসোর্সিং করা যায়।
কেন ওয়েব ডেভেলপিং বেছে নিবেন??
বর্তমানে ওয়েব এর কাজ করে অনেকেই সফলকাম হচ্ছেন খুব সহজেই। আমাদের বাংলাদেশে দিন যতই যাচ্ছে কোম্পানীর সংখ্যা ততই বৃদ্ধি পাচ্ছে। আর এসব কোম্পানীর জন্য ওয়েব সাইট প্রয়োজন। তাই ওয়েবসাইটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ODESK, Freelancer.com এসব ফ্রীল্যান্সিং সাইট গুলো তে ওয়েব ডেভেলপার হিসেবে নিজেকে খুব সহজেই প্রতিষ্টিত করে নিতে পারেন ।তবে এর জন্য আপনাকে সময় দিতে হবে।
আমি নিজে এক সপ্তাহে ৭ টি ওয়েবসাইটের অর্ডার পেয়েছি ।তবে সেটি যে ODESK, Freelancer.com থেকে তা নয়। অনেক পরিচিত -আপরিচিত কোম্পানী এর কাজ ও পেয়েছি।
তাই আমি বলবো ওয়েব ডেভেলপিং কে পেশা হিসেবে নেয়া টা সঠিক বলে মনে করি।
কিভাবে কাজ পাবো?
প্রথমেই আপনাকে ওয়েব এর কাজ গুলো সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে। এরপর আপনার নিজের একটি পোর্টফোলিও সাইট বানিয়ে নিতে পারেন যেখান থেকে কোন ক্লায়েন্ট আপনার সম্পর্কে ভালো ধারনা পেতে পারে ।
এরপর ODESK, Freelancer.com এসব ফ্রীল্যান্সিং সাইট গুলো তে কাজের জন্য বিড করতে পারেন অথবা social networking /email marketing এর মাধ্যমে ও ভালো ফল পেতে পারেন।
কিভাবে শুরু করবেন?
আজকাল অনেক সাইট রয়েছে যেখান থেকে আপনি আপনার বেসিক টা কে ঝালিয়ে নিতে পারেন। এরপর এডভান্স লেভেল এর কাজের জন্য কোন ভালো প্রতিষ্টান অথবা ব্যক্তিগতভাবে কার কাছে শিখতে পারেন

No comments:

Post a Comment