Friday, May 24, 2013

হ্যাকাররা কোন ব্রাউজার ব্যবহার করে ?

OWASP Mantra  হল এমন একটি ওয়েব ব্রাউজার যা  ছোট বড় সব ধরণের হ্যাকারদের কাছে সবচেয়ে প্রিয় ব্রাউজার। অবশ্য এটি শুধু হ্যাকিং করতে ব্যবহৃত হয় না হ্যাকিং প্রতিরোধ করতেও ব্যবহৃত হয়। যারা ওয়েব সাইট নিরাপত্তা নিয়ে কাজ করেন তারাও এটি ব্যবহার করেন। আসুন দেখি OWASP Mantra কি, এর সুবিধা কি, কি কাজে লাগে, আমরা যারা সাধারন ব্যবহারকারি তারা এটা ব্যবহার করতে পারবো কিনা?
  



Mantra কি?
Mantra হল একটি ওয়েব ব্রাউজার যা হ্যাকার এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য সবচেয়ে Recommended  ব্রাউজার। এটি Mozilla Firefox এবং Google Chromium এর উপর নির্ভর করে কাস্টমাইজ ওপেন সোর্স ওয়েব ব্রাউজার।
Mantra এর সুবিধা কি? 
১) পোর্টেবল, যে কোন জায়গায় যে কোন সময় ব্যবহার করতে পারবেন, ইন্সটল এর কোন জামেলা নাই।
২) ক্রস প্ল্যাটফর্ম, এটি Windows, Mac, Linux সব প্লাটফর্ম সাপোর্ট করে, তাই আপনি যে প্লাটফর্ম এ কাজ করুণ না কেন এটি ব্যবহার করতে কোন সমস্যা নাই।
৩) এটি দ্বারা আক্রমণাত্মক এবং আত্মরক্ষামূলক নিরাপত্তা সম্পর্কিত কাজগুলো সহজ ভাবে এক সাথে করা যায়।
৪) ওপেন সোর্স বলে আপনি নিজেও কাস্টমাইজ করে নিতে পারবেন ।
৫) এটির  Mozilla Firefox এবং Google Chromium based দুটি আলাদা ভার্সন আছে, যে যেটাতে অভ্যস্ত সে সেটা নামিয়ে কাজ করতে পারবে।
Mantra কি কাজে লাগে?
এটি দিয়ে আপনি স্পিডি ব্রাওসিং সহ ওয়েব সাইট এর বিভিন্ন ইনফর্মেশন যেমনঃ সাইটটি কোথায় হোস্ট করা, এর আইপি অ্যাড্রেস কত, এটিতে কোন CMS এবং Other Tools ব্যবহার করা হয়েছে কিনা ইত্যাদি জানতে পারবেন । এর সাথে সাথে সাইটটির কোন দুর্বলতা আছে কিনা, সাইটটির নিরাপত্তা কেমন তাও জানতে পারবেন। এ দুর্বলতা খুজে বের করে আপনি সাইটটির উপর আক্রমন চালাতে পারবেন বা সাইটের নিরাপত্তা ত্রুটি দূর করতে ব্যবস্থা গ্রহন করতে পারবেন। এটির সাথে আছে বিভিন্ন নিরাপত্তা টুলকিট, বিভিন্ন সরঞ্জাম বা অ্যাডঅনস যা দিয়ে আপনি আরও অনেক কিছু করতে পারবেন।
আমাদের মত সাধারণ ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে কি?
হ্যাঁ অবশ্যই, এটি বেশ সিকিউর, ফাস্ট এবং Firefox এবং Google Chromium এর উপর তৈরি বলে সহজ এ যে কেউ ব্যবহার করতে পারবে। এর নানা সুবিধা সাধারণ ব্যবহারকারিদের কাজকে আরও সহজ করে করার সুবিধা প্রদান করে।
ডাউনলোডঃ
http://www.getmantra.com/download/mantra-security-toolkit.html
http://www.getmantra.com/download/mantra-on-chromium.html
বিদ্রঃ কোন প্রকার ভুল ত্রুটি  হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল ।

No comments:

Post a Comment